প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ কি কি??

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ কি কি??একজন নারীর জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ সময় হলো গর্ভবতী মুহূর্ত । বিয়ের পর প্রথম দিকে নারীর শারীরিক অনেক পরিবর্তন দেখা দিতে পারে। গর্ভবতীর হওয়ার প্রথম দিকে একজন নারীর শারীরিক এবং মানসিক অনেক রকম পরিবর্তন দেখা দিয়ে থাকে। একজন নারীকে তিন মাস অত্যন্ত ??সতর্কতার সাথে থাকা উচিত। লক্ষ্য রাখা উচিত উচিত যেন মা ও শিশুর কোনরকম কোন সমস্যা না হয় সেগুলো আগে থেকে সতর্কতা সাথে চলা উচিত।

প্রথমবার যখন কোন নারী গর্ভবতী হয় তখন যে লক্ষণগুলো তার মধ্যে দেখা যায় সেগুলো হলো:

১. মাথা ঘোরা এবং বমি বমি ভাব: আমাদের মায়েদের মুখে নানী এবং দাদিদের মুখে আগে অনেক শুনেছি এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী যে, গর্ভবতী অবস্থাতে শরীর দুর্বল, মাথা ঘোরা, বিষন্ন লাগা , এই সমস্যাগুলো দেখ দেওয়া মানে একজন নারী গর্ভবতী এটা বোঝার অন্যতম লক্ষণ। এবং অবশ্যই প্রেগনেন্সি টেস্ট করা আবশ্যক। যাতে সিওর হওয়া যায় আপনি গর্ভবতী কিনা।

২. পিরিয়ড: প্রত্যেক নারীর প্রত্যেক মাসে নির্দিষ্ট সময়ের পিরিয়ড হয়ে থাকে। এবং এটি হবে এটাই নরমাল কিন্তু আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তবে পিরিয়ড প্রতি মাসে মাসে হবে না। তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনি গর্ভবতী।

৩. রক্তচাপ: পিরিয়ড প্রত্যেক মাসে মাসে হবে। তবে আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তবে আপনার রক্তচাপ খুবই সামান্য পরিমাণে হবে। এবং আস্তে আস্তে রক্তচাপ বন্ধ হয়ে যাবে। দীর্ঘ নয় মাস রক্তচাপ বন্ধ থাকবে। এবং এটি হতে পারে আপনার গর্ভবতীর হওয়ার লক্ষণ।

৪. স্তনের পরিবর্তন:স্তনের পরিবর্তন হওয়াটা গর্ভবতী হওয়ার লক্ষণ। আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তাহলে আস্তে আস্তে আপনার স্তন বৃদ্ধি পেতে থাকবে এবং নিপল গাঢ় রং এ মাধ্যমে স্তরের পরিবর্তন ঘটবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button