ইফতারিতে স্পেশাল সাবুদানার শরবত রেসিপি

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছেন আশা করি ভালো আছেন। আজ আমরা ইফতারিতে স্পেশাল ঠান্ডা ঠান্ডা সাবুদানার শরবতের রেসিপি নিয়ে চলে এসেছি। আশা করি আপনাদের সবার ভালো লাগবে। আসল বন্ধুরা, আমরা দেখে নিইএই স্পেশাল সাবুদানার শরবত টি বানাতে কি কি উপকরণ লাগছে।

সাবুদানার শরবত রেসিপি উপকরণ:

১.১/২কাপ সাবুদানা
২.২ কাপ লিকুইড দুধ
৩.১/৩কাপ চিনি
৪.রুআপজা
৫.পেস্তা বাদাম

কিভাবে সাবুদানা শরবত তৈরি করব

প্রথমে একটি প্যানে দুই কাপতারপরে এর মধ্যে দিয়ে দিতে হবে আচ্ছা পরিমাণে পানি দিয়ে দিতে হবে। পানিতে ফুটে উঠছে ১/২কাপ পরিমাণে সাবুদানা দিয়ে দিতে হবে। সাবুদানাগুলো স্বচ্ছ ভাবে সিদ্ধ করে নিতে হবে এবং একটু বেশি পরিমাণে পানি লাগতে পারে। এবং প্রতিনিয়ত করতে হবে স্বাগতা না করো নিচে প্যানের সঙ্গে লেগে যেতে পারে এবং পাঠানো হয়ে যেতে পারে। এমন সমস্যা যেন না হয় এজন্য প্রতিনিয়ত করতে হবে। এই স্বাধনা গুলো সিদ্ধ হতে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগতে পারে। এটা সেদ্ধ হয়ে গেলে একটি ছাকনির সাহায্যে সাবুদানা এগুলোকে সিকে নিতে হবে। তারপরে সাবুদের উপরে একটু ঠান্ডা পানি দিয়ে হবে যাতে সাবুদানাগুলো ঝরঝরে হয়।এরপরের সাবুদানাগুলোকে কিছুক্ষণের জন্য রেস্টে রেখে দিতে হবে।

খুব সহজেই সাবুদানা শরবত রেসিপি

তারপরে একটি প্যানে নিয়ে নিতে হবে ২ কাপ লিকুইড দুধ। এইখানে আমি ফুল ক্রিম দুটি নিয়েছি এতে করে খবরটি খেতে বেশি টেস্ট হবে। আপনার চাইলে নরমাল দুধ ইউজ করতে পারেন যদি হাতের কাছে না থাকে তো। এরপরে দুধের বলক উঠলে দিয়ে দিতে হবে ১/৩কাপ চিনি। আপনারা আপনাদের টেস্ট অনুযায়ী চিনে নিতে পারেন। এরপরে এই দুধ আর চিনির মিশ্রণটি কমপক্ষে ৩ থেকে ৪ মিনিট অনবরত নাড়াচাড়া করতে হবে।তারপরে এই মিশ্রণটির মধ্যে দিয়ে দিতে হবে ২টেবিল চামচ রুআপজা। এই মিশ্রণ গুলি মিশিয়ে নিতে হবে। মিশে নেওয়া হয়ে গেলে এর মধ্যে ছড়ানো সাবুদানা গুলো দিয়ে দিতে হবে। এসব মিশ্রণগুলি ভালোভাবে আরও ২ মিনিটের মতো মিশাতে হবে। বেশি চাল দেওয়ার কোন দরকার নাই কারণ এর আগে সাবুদানা গুলো ভালোভাবে সিদ্ধ করে নেওয়া হয়েছিলো।দুই মিনিট হয়ে গেলে এই সাবুদানাগুলো নামিয়ে নিতে হবে নিতে হবে। তারপরে এগুলোকে ভালোভাবে নেড়েচেড়ে ঠান্ডা করে নিতে হবে। এর পরে ঠান্ডা হয়ে গেলে এই বোল টিকে ফ্রিজে ১ ঘন্টার জন্য রেখে দিতে হবে।এই সাবুদানা শরবতটি আপনি ফ্রিতে রেখে ২ থেকে ৩ দিন পর্যন্ত খেতে পারবেন। ফ্রিজ থেকে বের করে উপরে পেস্তা বাদাম দিয়ে বা আপনি আপনার ইচ্ছে মতো বাদাম ইউজ করতে পারেন বা অন্যান্য ফল ছোট ছোট করে কেটে উপরের সার্ভ করতে পারেন। এবার একটি গ্লাস এ ঢেলে ওপরে কিছু পেস্তা বাদাম এবং ২ – ১ পিস আইস কিউ দিয়ে পরিবেশন করুন সাবুদানার স্পেশাল শরবত। এই শরবতটি ঠান্ডা অবস্থাতে খেতে বেশি টেস্ট লাগে।

তো বন্ধুরা আজকের স্পেশাল সাবুদানার শরবত এর রেসিপি কেমন লাগলো আপনাদের। অবশ্যই আজকে বাসায় ট্রাই করবেন। আশা করি ভালো লাগবে। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button