রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট মূল্য, ভাড়ার তালিকা, সিডিউল এবং বিরতি স্টেশন

এই নিবন্ধে রংপুর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে আলোচনা করা হবে। আপনি যদি রংপুর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধটি পুরোপুরি ভালভাবে পড়ুন। রংপুর এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের একটি বিলাসবহুল ট্রেন। যেটি বাংলাদেশের রাজধানী শহর ঢাকা থেকে উত্তরের বিভাগ রংপুর শহরের রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে।

রংপুর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে

রংপুর এক্সপ্রেস বাংলাদেশের রেলওয়ে কর্তৃক পরিচালিত একটি আন্তঃনগর ট্রেন। এটি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে রংপুর বিভাগ রংপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। এটি যাত্রাপথে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, বগুড়া এবং গাইবান্ধা জেলা কে সংযুক্ত করেছে। রংপুর এক্সপ্রেস ট্রেনটি 2011 সালে একুশে আগস্ট চালু হয়। ট্রেনটি উদ্বোধন করেন তৎকালীন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

মাননীয় মন্ত্রী সৈয়দ আবুল হোসেন রংপুরে আগমন উপলক্ষে প্রতিশ্রুতিবদ্ধ হয়। রংপুরবাসীর জন্য একটি আন্তঃনগর ট্রেন চালু করবেন।তারই ধারাবাহিকতায় সেই সময়ে রংপুর এক্সপ্রেস ট্রেনটি চালু করেন।আপনি যদি রংপুর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধ টি আপনার জন্য। আমরা এই নিবন্ধে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী স্টপ স্টেশন, এবং টিকিটের মূল্য আলোচনা করব।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সমায়সূচি

রংপুর এক্সপ্রেস ট্রেনটি  771 নং হিসেবে কমলাপুর রেলওয়ে স্টেশনের সকাল 9 টা 10 মিনিটে রংপুরে উদ্দেশ্যে ছেড়ে যায়। এবং রংপুর স্টেশনে পৌঁছায় সন্ধ্যা সাতটায়। অপরদিকে রংপুর স্টেশনে 772 নাম্বার ট্রেন হিসেবে রাত 8 টা 10 মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়, এবং ঢাকায় পৌঁছায় ভোর 6 টা 10 মিনিটে। ট্রেনটি সপ্তাহে ছয়দিন নিয়মিতভাবে চলাচল করে।এবং সপ্তাহে একদিন সাপ্তাহিক ছুটি হিসেবে রবিবার বন্ধ থাকে।

রংপুর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন এবং সময়

রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে যাত্রা শুরু করে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছার সকাল 9 টা 37 মিনিটে, বঙ্গবন্ধু সেতুর পূর্ব গেটে পৌঁছায় সকাল 11:30 মিনিটে, নাটোরে স্টেশনে পৌঁছার দুপুর 1 টা 59 মিনিটে, 3:10 সান্তাহার স্টেশন হয়ে, 3:54 পৌঁছায় বগুড়া  রেলওয়ে স্টেশনে। তারপর এটি যাত্রা শুরু করে গাইবান্ধায় স্টেশনে পৌঁছায় বিকাল 5 টা 14 মিনিটে, বামনডাঙ্গায় পৌঁছায় 5:46, পীরগাছায় স্টেশনে 6:05 মিনিটে। সর্বশেষ রংপুরের কাউনিয়া রেল স্টেশনে পৌঁছায় 6:05 মিনিটে।

আমি আপনাদের বোঝার সুবিধার্থে একটি টেবিল সংযুক্ত করেছে।টেবিলটি থেকে আপনারা খুব সহজেই রংপুর এক্সপ্রেস ট্রেনের আপ এবং ডাউন এর স্টাফ স্টেশন সম্পর্কে ধারনা পাবেন।

রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকেট মূল্য

রংপুর এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে একটি বিলাসবহুল ট্রেন। এটি ঢাকা এবং রংপুরের মধ্যে সকল শ্রেণীর যাত্রীদের পরিবহন করে থাকে।রংপুর থেকে ঢাকা ট্রেনের যাত্রীরা খুব স্বল্প খরচে আরামদায়কভাবে চলাচল করতে পারে। রংপুর এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ করতে টিকিটের যে পরিমাণ মূল্য লাগবে তা আমি নিচে তুলে ধরলাম। রংপুর এক্সপ্রেস ট্রেনের শোভন সেটের মূল্য হচ্ছে 390 টাকা শোভন চেয়ার এর মূল্য 465 টাকা স্নিকধা 620 টাকা এবং এসি সিট 930 টাকা। যা অত্যন্ত সহজলভ্য এবং খুব আরামদায়ক ভাবে রংপুর এক্সপ্রেস ট্রেনটিতে ভ্রমণ করা যায়।

আরও জানুনঃ 

উপরের আলোচনা থেকে আমরা আশা করছি আপনাদের সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।আমরা এই ওয়েবসাইটে আরো অনেক ট্রেন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি, আপনারা চাইলে অন্যান্য ট্রেন সম্পর্কেও জানতে পারেন। রংপুর এক্সপ্রেস ট্রেনটি ভ্রমণ করে নিশ্চয় আপনি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করবেন আপনার। যাত্রা শুভ হোক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button