রমজানের সময়সূচী ২০২৪ – সেহরি ও ইফতারের স্থায়ী সময়সূচী 2024 (ইসলামিক ফাউন্ডেশন)

2024 সালের রমজানের সময়সূচী ও সেহরীর সময়সূচী প্রকাশিত হয়েছে। আপনি যদি রমজান মাসের ইফতার  এবং সেহরির সময়সূচী জানতে চান? তাহলে আমার নিবন্ধটি পুরোটি ভালভাবে পড়ুন।এই নিবন্ধের রমজানের সময় সূচির সহ ইফতার সেহরির সময়সূচি সংযুক্ত করা হবে। রমজান ইফতারের সময়সূচির একটি অ্যাপস আছে। আমরা নিবন্ধে রমজান সেহরির সময়সূচির মোবাইল অ্যাপস টি লিংক সংযুক্ত করব। আপনারা মোবাইল অ্যাপস টি ডাউনলোড করে খুব সহজেই ইফতার সেহেরী সময়সূচী পাবেন।

পবিত্র রমজানের সময়সূচি ২০২৪

রমজান মাস টি মুসলিম দেশ একটি গুরুত্বপূর্ণ মাস। টমছম হলো সিয়াম সাধনার মাস। সিয়াম সাধনের জন্য আপনাকে অবশ্যই নিয়মিত রোজা রাখতে হবে। রোজা রাখলেই হবে না রোজা রাখার পূর্বস্বত্ব ইফতার এবং সেহরির সময় মত আপনাকে খেতে হবে। সেক্ষেত্রে সেহরী এবং ইফতারের সময় জানা খুব জরুরী। বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশের মানুষ রমজানে ইফতার এবং সেহরির সময়সূচী ইন্টারনেটে সন্ধান করে থাকেন।

প্রতিদিন আলাদা আলাদা ভাবে রমজানের ইফতারি ও সেহরীর সময়সূচী ইন্টারনেটে সন্ধান করাটা একটি বিরক্তিকর ব্যাপার। সেই সমস্যার সমাধান দেওয়ার জন্য একটি মোবাইল অ্যাপস আছে আমরা এই নিবন্ধে আপনাকে সেই মোবাইল অ্যাপসটির সন্ধান দেব। অতিরিক্ত কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসা যাক।

রমজানের সময় সূচি দেখার ক্যালেন্ডার ২০২৪

সারা বছরের শ্রেষ্ঠ মাস হচ্ছে রমজান মাস এই মাস হচ্ছে আমাদের সিয়াম সাধনার মাস। সারা বছর গুনাহ করার পর বান্দা এই মাসে গুনাহ মাফ করার সুযোগ পায়। হাদিসে আছে কোন মানুষ যদি রমজান মাসে গুনাহ মাফ করতে পারেনি তারপরও নফরমান আর কেউ হতে পারে না। অন্য একটি হাদীসে আছে যে ব্যক্তি রমজান মাসে একটি ফরজ আদায় করবে সে  ৭০ টি ফরজ এর সব পাবে, আর যে ব্যক্তি একটি সুন্নত আদায় করবে সে একটি ফরজের সয়ব পাবে, আর যে ব্যক্তি একটি নফল আদায় করবে সে একটি সুন্নতের সয়ব পাবে।

এই মাসে আলাতালা পূর্ণ কে বর্ধিত করতে থাকেন। এই মাসে যে ব্যক্তি কোন রোজাদারকে ইফতার করাবে আল্লাহতালা তার গুনাহ মাফ করে দেবেন, আর সেই ব্যক্তিকে রোজাদারের সযব দেবেন। কিন্তু সেজন্য প্রকৃত রোজাদার এসবের মধ্যে কোন কমতি হবে না।

আর এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে আপনাকে অবশ্যই রমজানের সেহরি ইফতারের সময়সূচি নিয়ম কারণ অনুসরণ করতে হবে। সেই রমজানের সেহরী এবং ইফতারের সময়সূচি নিয়ে আমরা একটি ক্যালেন্ডার এখানে সংযুক্ত করলাম।

রমজানের সময় সূচি দেখার ক্যালেন্ডার
রমজানের সময় সূচি দেখার ক্যালেন্ডার

রমজানের সময়সূচী দেখান অ্যাপস

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন গত 29 শে মার্চ সোমবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালন করতে বলেন। কারণ বাংলাদেশের আকাশে ১৪ ই মার্চ কোথাও চাঁদ দেখা যায়নি। সেই হিসেবে ১৫ মার্চ চাঁদ দেখা যাবে এবং পবিত্র রজব মাস ৩০ দিন পূর্ণ হবে। সে অনুযায়ী মোবাইল কোম্পানিগুলো একটি অ্যাপস সংযুক্ত করেছে। মোবাইল অ্যাপস টি আপনি একবার মোবাইলে ইন্সটল করলে এবছরের তিরিশটি রমজানের সেহরী এবং ইফতারের সময় সূচি দেখতে পারবেন।

সে অনুযায়ী আপনি বাংলাদেশের যে কোন জেলার সেহরি, ইফতারের সময়সূচি নিজেই তৈরি করতে পারবেন। রমজানের সময়সূচী দেখার অ্যাপস টি তে আপনি পৃথিবীর যে দেশে বসবাস করেন না কেন সব দেশ থেকে রমজানের সময়সূচী দেখা যাবে।

রোজার/সেহরির নিয়ত ইফতারের দোয়া

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

সেহরির আরবি নিয়ত : নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

সেহরির বাংলায় নিয়ত : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

 ইফতারের দোয়া

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

ইফতারের দোয়া উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

ইফতারের দোয়ার অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

আমাদের এই ওয়েবসাইটে আমরা পবিত্র রমজান মাসের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে অনুচ্ছেদ প্রকাশ করব। আপনি যদি এসব গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ নিয়মিত পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি সঙ্গে থাকুন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button