নগদ মোবাইল ব্যাংকিং কোড, হেল্পলাইন নাম্বার, কাস্টমার কেয়ার নাম্বার (Nagad Mobile Banking )

নগদ মোবাইল ব্যাংকিং বাংলাদেশের একটি সরকারি প্রতিষ্ঠান। এটি পোস্ট অফিস দ্বারা পরিচালিত হয়।বাংলাদেশ সরকারের মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বর্তমানে নগদ মোবাইল ব্যাংকিং পরিষেবা পরিচালনা করছে।নগদ খুব দ্রুত বাংলাদেশের মানুষের কাছে একটি জনপ্রিয় মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা পরিণত হয়েছে। এর প্রধান কারণ হলো নগদ মোবাইল ব্যাংকিং পরিষদের লেনদেন সার্ভিস চার্জ খুব কম অন্যান্য অপারেটরের তুলনায়। এছাড়াও নগদ বিভিন্ন সময় তার গ্রাহকদের জন্য বিভিন্ন রকম বোনাসের সুযোগ সুবিধা দিয়ে থাকে।যেমন: নগতে নতুন কোনো গ্রাহক যুক্ত করলে রেফারেল বোনাস সহ যুক্ত হলেই বোনাস পাওয়া যায়।

বর্তমানে নগদ এর ক্যাশ আউট খরচ অন্যান্য যেকোন মোবাইল ব্যাংকিং অপারেটর এর তুলনায় প্রায় অর্ধেক। এছাড়াও নগদ মোবাইল রিচার্জ, সেন্ড মানি ফি একদম ফ্রি।আজকে আমরা এই নিবন্ধে নগদ মোবাইল ব্যাংকিং এর মেনু কোড কাস্টমার কেয়ার সার্ভিস চার্জ লিমিট  অনন্য  বিষয় নিয়ে আলোচনা করব । আপনি যদি নগতের এসব বিষয় জানতে চান তাহলে এই নিবন্ধটি মনোযোগ সহকারে অনুসরণ করুন।

নগদ মেনু কোড

বাংলাদেশের অনেক মানুষের নগদ এর মেনু কোড সম্পর্কে জানেনা।অনেকেরই হয়তো নগদ একাউন্ট আছে কিন্তু মেনু কোড না জানার কারণে নগদ লেনদেন করতে পারছে না। তাদের জন্যই আজকে আমাদের এই নিবন্ধটি। নগদ এর মেনু কোড অন্যান্য যেকোন অপারেটরের মতই। নগদ এর মেনু কোড দিয়ে লেনদেন করতে জাস্ট আপনাকে ডায়াল করতে হবে *167# । এবং তারপরে অন্যান্য নির্দেশনা অনুসরণ করে আপনি নগদ লেনদেন করতে পারবেন।

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

অনেক মানুষের একটি সাধারণ প্রশ্ন নগদ এর কাস্টমার কেয়ার নাম্বার কি? আজকে আমাদের এই নিবন্ধের নগদ এর কাস্টমার কেয়ার নম্বর সম্পর্কে আলোচনা করা একটি গুরুত্বপূর্ণ টপিক।নগদ এর কাস্টমার কেয়ারে আপনি যেকোনো অপারেটর থেকে কথা বলতে পারবেন। সে ক্ষেত্রে সার্ভিস চার্জ নেওয়া হবে ২ টাকা ৫৫ পয়সা পার মিনিট। এখানে একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে রাখি, আপনি যদি নির্দিষ্ট কোনো অ্যাকাউন্টের তথ্য জানতে চান তাহলে আপনাকে অবশ্যই সেই অ্যাকাউন্ট নাম্বার দিয়ে নগদ কাস্টমার কেয়ার কে ফোন দিতে হবে। অন্য কোন মোবাইল থেকে যদি ফোন দেন তাহলে আপনি সঠিক তথ্যটি পাবেন না অর্থাৎ আপনাকে তথ্যগুলো দেওয়া হবে না।

আমরা এখানে দুইটি নগদ এর নাম্বার দিয়েছি প্রথম পাঁচ ডিজিট নগদ এর হেল্পলাইন নাম্বার টিতে  আপনি মিনিট বান্ডেল দিয়ে কথা বলতে পারবেন না। সে ক্ষেত্রে নগদ এর সাথে কথা বলতে আপনাকে বেশি পরিমাণ টাকা খরচ করতে হবে। দ্বিতীয় যে নম্বরটা দিয়েছি সেই নম্বরটি থেকে আপনি মিনিট বান্ডেল দিয়ে নগদ এর কাস্টমার কেয়ারের সাথে কথা বলতে পারবেন। সে ক্ষেত্রে আপনার খরচ খুব কম হবে।

নগদ এর হেল্পলাইন নাম্বারঃ 16167 & 096 096 16167

নগদ কাস্টমার কেয়ার ইমেইল এড্রেস

বর্তমান যুগে যোগাযোগের অনেকগুলো মাধ্যম থাকায় মানুষ বিভিন্ন পারপাসে একজন আরেকজনের সাথে যোগাযোগ করতে চায়। সেজন্য অনেককেই নগদ এর ইমেইল এড্রেস এর সন্ধান করে থাকেন। এই  নিবন্ধে আমরা নগদ কাস্টমার কেয়ারের ইমেইল এড্রেস সংযুক্ত করেছে। আপনার যেকোন প্রয়োজনের নগদ ইমেইল এড্রেস দিয়ে নগতের প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারবেন। এক্ষেত্রে আপনি নগদ এর বিরুদ্ধে কোনো কমপ্লেন বা কোন কিছু  জানার প্রয়োজন হলেও জানতে পারবেন। নগদ এর ইমেইল এড্রেস হল

ইমেইল এড্রেসঃ info@nagad.com.bd

নগদে ট্রানজেকশন লিমিট

নগদে ট্রানজেকশন লিমিট অন্যান্য অপারেটর তুলনায় একটু বেশি। সে ক্ষেত্রে কাস্টমার একটু বাড়তি সুবিধা পেয়ে।

নগদ ট্রানজেকশন আপনি প্রতিদিন ক্যাশ ইন 10 বার করতে পারবেন সেক্ষেত্রে প্রতিবার  সর্বোচ্চ 2 লাখ ৫০ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ 50 বার ক্যাশ ইন  করতে পারবেন এবং প্রতি মাসে সর্বোচ্চ 5 লক্ষ টাকা ক্যাশ ইন করা যাবে।

নগদে সেন্টমানি প্রতিদিন সর্বোচ্চ 50 বার এবং প্রতিক্ষেত্রে সর্বোচ্চ 2 লাখ 50 হাজার এবং মাসে সর্বোচ্চ 150 বার সেন্ড মানি করতে পারবেন এবং মাসে 5 লক্ষ টাকা পর্যন্ত সেনমানি করা যাবে ।

 মোবাইল রিচার্জ প্রতিদিন আপনি 50 বার করতে পারবেন এবং প্রতিবার 10000 টাকা পর্যন্ত মোবাইল রিচার্জ করা যাবে।

ক্যাশ আউট প্রতিদিন সর্বোচ্চ 10 বার এবং দিনে সর্বোচ্চ 2 লক্ষ 50 হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করতে পারবেন এবং মাসে সর্বোচ্চ 50 বার এবং সর্বোচ্চ 5 লক্ষ টাকা ক্যাশ আউট করতে পারবেন ।

নগদ সার্ভিস চার্জ

আমি আগেই বলেছি নগদ এর সর্বশেষ অন্যান্য যেকোন অপারেটরের তুলনায় প্রায় অর্ধেক। নগদের সার্ভিস সার্চ অ্যাপস থেকে এবং ইউএসএসডি কোড ব্যবহার করে আলাদা আলাদা হয়ে থাকে।অ্যাপস থেকে লেনদেনের ক্ষেত্রে নগদের সার্ভিস সার্চ সেন্টমা্নি  সম্পূর্ণ ফ্রি। এছাড়াও নগদ মোবাইল রিচার্জ সম্পূর্ণ ফ্রি। এবং ক্যাশ আউট ইউএসএসডি কোড ব্যবহার করেও 1.45 শতাংশ এবং অ্যাপস থেকে 1.45  শতাংশ। আমি নিচে  একটি টেবিল সংযুক্ত করেছি আপনাদের বোঝার সহজ করার জন্য।

নাগাদ মোবাইল ব্যাংকিং  ক্যাশ ইন

  • গ্রাহকরা নাগাদ এজেন্ট পয়েন্টে যান।
  • এজেন্ট গ্রাহকদের কাছ থেকে নগদ অর্থ জানতে চায় এবং এজেন্টরা এজেন্ট রেজিস্টারে গ্রাহকের নাগাদ অ্যাকাউন্ট নম্বর এবং পরিমাণ লিখে রাখে।
  • গ্রাহক নাগাদ এজেন্টকে অর্থ প্রদান করবেন।
  • এজেন্ট ব্যালেন্সটি গ্রাহকের অ্যাকাউন্টে প্রেরণ করবে এবং নগদ কাজ সম্পন্ন হবে।
  • আপনি এবং এজেন্ট দুজনেই নাগাদ কেন্দ্র থেকে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন। কাউন্টার ছাড়ার আগে এজেন্ট রেজিস্ট্রারে স্বাক্ষর করতে ভুলবেন না।

নাগাদ মোবাইল ব্যাংকিং টাকা উত্তোলন:

  • গ্রাহকরা নাগাদ এজেন্ট পয়েন্টে যান।
  • কোনও এজেন্ট নাম্বার নিয়ে নিচের নিয়ম আনুসরন করুন ।
  • নাগাদ মোবাইল মেনুর জন্য আপনার মোবাইলে * 167 # ডায়াল করুন ।
  • “ক্যাশ আউট” বিকল্পটি চয়ন করুন ।
  • “এজেন্ট থেকে” বিকল্পটি চয়ন করুন ।
  • এজেন্টের নাগাদ অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করান  ।
  • পরিমাণ লিখুন ।
  • আপনার নাগাদ মোবাইল মেনু পিন প্রবেশ করুন ।
  • নগদ ক্যাশ   আউট সফল।
  • আপনি এবং এজেন্ট দুজনেই নাগাদ কেন্দ্র থেকে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন। কাউন্টার ছাড়ার আগে এজেন্ট রেজিস্ট্রারে স্বাক্ষর করতে ভুলবেন না।

টাকা পাঠাও:

  • * 167 # ডায়াল করুন এবং আপনার নাগাদ মোবাইল মেনুতে যান ।
  • “অর্থ প্রেরণ করুন” বিকল্পটি চয়ন করুন ।
  • নাগাদ অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করান।
  • লেনদেনটি নিশ্চিত করতে এখন আপনার নাগাদ মোবাইল মেনু পিন প্রবেশ করুন ।
  • সম্পন্ন! আপনি এবং প্রাপক উভয়ই নাগদ থেকে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন ।

মোবাইল রিচার্জ:

* 167 # ডায়াল করুন এবং আপনার নাগাদ মোবাইল মেনুতে যান ।

“মোবাইল রিচার্জ” বিকল্পটি চয়ন করুন ।

আপনার অপারেটর বিকল্পটি চয়ন করুন ।

11 ডিজিটের মোবাইল নম্বর লিখুন ।

রিচার্জের পরিমাণ লিখুন ।

নিশ্চিত করতে আপনার নাগাদ মোবাইল পিন প্রবেশ করুন ।

সম্পন্ন! আপনি নাগদ থেকে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন।

সমাপ্তি, আমরা আশা করি আপনি নাগাদ মোবাইল ব্যাংকিং সম্পর্কিত সমস্ত তথ্য বুঝতে পেরেছেন। এখানে আমরা সমস্ত তথ্য হাইলাইট করার চেষ্টা করেছি। আপনার যদি কোনও প্রশ্ন বা বিভ্রান্তি রয়েছে বা নাগাদ সম্পর্কে আরও তথ্য এবং পরিষেবা জানতে চান তবে নীচের বাক্সে  কমেন্ট  মন্তব্য করুন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব উত্তর। আমাদের সাথে দীর্ঘ সময় থাকার জন্য ধন্যবাদ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button