ঝাল ঝাল চিকেন রোস্ট এর রেসিপি

দেশ-বিদেশে ঝাল চিকেন রোস্ট এর জনপ্রিয়তা অনেক বেশি!!।এই চিকেন রোস্ট টি সকালে রুটি বা পরোটার সাথে দারুন লাগে খেতে এবং সাদা ভাত বা পোলাও ভাত হলে তো আর কোন কথাই নেই।ছোট বড় সবাই এটি খুবই খেতে।
আসুন বন্ধুরা তাহলে আমরা আর বেশি দেরি না করে রেসিপি টা দেখেনি।

প্রথমে আমাদের যে উপকরণগুলো লাগছে সেগুলো হলঃ

১টি মুরগি ১কেজি পরিমাণ ৮ পিস করে নিতে হবে।
২ কাপ পরিমাণে পিয়াজ বেরেস্তা করে নিতে হবে
আদা বাটা 2 টেবিল চামচ
রসুন বাটা 2 টেবিল চামচ
জিরা গুড়া ১ চা চামচ
গরম মসলা ২ চা চামচ
হলুদ গুঁড়া ১ চা চামচ
মরিচ গুঁড়া 2 চা চামচ
এলাচ বাটা হাফ চা চামচ
ঘি ১ টেবিল চামচ
২টি তেজপাতা
টক দই আধা কাপ
আলুবোখরা ৫-৬ টি
দুধ আধা কাপ
কাঁচামরিচ কয়েকটি
কেওড়া জল ১টেবিল চামচ
স্বাদমতো লবণ

চিকেন রোস্ট তৈরির সহজ উপায়

প্রস্তুত প্রণালীঃ উপরে সকলউপকরণ গুলো আরে ব্লেন্ড করে নিন। এবার মুরগির ৮ পিস অংশ গুলোকে মাঝখানে মাঝখানে চিড়ে নিন। এতে করে মাংসের মধ্যে সকল রকমের মসলা পাতি ভালোভাবে প্রবেশ করবে। এবার মাংস পিসগুলোকে হলুদ এবং লবণ দিয়ে কিছুক্ষণ মেখে রাখুন। তারপর মাংসের পিস গুলো মিডিয়াম আচে হালকা তেলে বাদামি করে ভেজে নিতে হবে।এবার চুলার আছ কমিয়ে দিয়ে পেঁয়াজ ও রসুন বাটা দুই মিনিট ভেজে নিন। দুইটি তেজপাতা এবং কাঁচা মরিচ চিরে দিয়ে দিন আর উপরের ওই ব্লেন্ড করে রাখা মসলার টেস্ট দিয়ে দেনি। এবার মরিচ গুঁড়া ধুনো গুঁড়া এবং টক দই দিয়ে ৫ মিনিট ভালোভাবে কষিয়ে নিন।

আস্তে আস্তে তেল উঠে আসলে স্বাদমতো লবণ ভেজে রাখার মাংস পিসগুলো দিয়ে দিতে হবে। তারপর দুধ এবং আধা কাপ পানি দিয়ে নেড়েছোলা রাজ কমিয়ে প্যান ঢেকে দিন। ১৫-২০ মিনিট পর সেদ্ধ হয়ে গেলে নাড়াচাড়া করে কয়েকটি আস্ত মরিচ এবং আলুবখেরা, ঘি, পেঁয়াজ বেরেস্তা ও কেওড়া জল দিয়ে নেড়ে নিন। চুলার আঁচ কমিয়ে ২-৩ মিনিট রেখে দিন।তারপর চুলা বন্ধ করে ৫ মিনিট প্যানের ঢাকনা বন্ধ করে রেখে দিন।তারপরে গরম গরম পরিবেশন করুন ঝাল ঝাল মুরগির রোস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button