পল্লী বিদ্যুৎ নতুন মিটার অনলাইনে আবেদন করার পদ্ধতি বা নিয়ম 2023

পল্লী বিদ্যুৎ নতুন মিটার অনলাইনে আবেদন করতে ইন্টারনেটে অনুসন্ধান করছেন?? তাহলে আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে কিভাবে আপনারা পল্লী বিদ্যুৎ নতুন মিটার অনলাইনে আবেদন করতে পারবেন সে সম্পর্কে সকল প্রক্রিয়া আপনাদেরকে জানাবো। বর্তমানে বাংলাদেশে বিদ্যুৎ খাতে ব্যাপক উন্নতি হয়েছে। বাংলাদেশ বিগত বছরগুলোতে বিদ্যুতের ঘাটতি অনেক দেখা গিয়েছিল। কিন্তু বর্তমানে সরকার বাংলাদেশের মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে।

এজন্য অনেকেই পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন করে থাকেন। আপনি যদি অনলাইনে সঠিকভাবে নতুন মিটারের জন্য আবেদন করতে পারেন। তাহলে অবশ্যই আপনি কিছুদিনের মধ্যেই নতুন সংযোগ পেয়ে যাবেন। আবার অনেক সময় দেখা যায় পুরাতন মিটারের ত্রুটির কারণে নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে হয়।

পল্লী বিদ্যুতের মিটার অনলাইনে আবেদন করার পদ্ধতি

অবশ্যই আপনাকে প্রথমে পল্লী বিদ্যুৎ , আপনি যে অঞ্চলে বসবাস করেন সেই অঞ্চলের পল্লী বিদ্যুৎ আঞ্চলিক অফিসের ওয়েবসাইটে গিয়ে অনলাইনের নতুন মিটারের জন্য আবেদন করতে হবে। নিচে সম্পূর্ণ প্রক্রিয়াটি তুলে ধরা হলো।

অনলাইনে মিটারের আবেদন করার নিয়মাবলী

আপনার যদি ঘরে স্মার্টফোন বা কম্পিউটার থাকে। তাহলে আপনি খুব সহজেই নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আপনি যে এলাকায় বসবাস করে থাকেন ওই এলাকার আঞ্চলিক পল্লী বিদ্যুৎ অফিসের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। উল্লেখিত ফর্মে সঠিকভাবে তথ্য গুলো পূরণ করে সেটি সাবমিট করতে হবে।

  • সর্বপ্রথম আপনাকে আঞ্চলিক পল্লী বিদ্যুৎ অফিসের ওয়েবসাইটটি সংগ্রহ করতে হবে।
  • ওয়েব সাইটে ঢোকার পর আপনাকে দেখতে হবে নতুন মিটার সংক্রান্ত বাটনটি ক্লিক করতে হবে।
  • তারপর উপরের চিত্রে অনুসারে একটি আপনাকে পোর্টাল বা ফরম পূরণ করতে হবে।
  • সেখানে এনআইডি নাম্বার, আপনার মোবাইল নাম্বার, মিটারটি যার নামে আছে তার নাম, ও আরো যেগুলো তথ্য চেয়েছে সেগুলো পূরণ করতে হবে।
  • মনে রাখবেন যে তথ্যগুলো আপনি ফর্মে পূরণ করবেন সেগুলো যেন নির্ভুল ভাবে হয়ে থাকে।

আবেদন করার জন্য ডকুমেন্ট বিষয়াবলী

সাধারণত পল্লী বিদ্যুৎ নতুন মিটারের আবেদনের ক্ষেত্রে কিছু দিক নির্দেশনা থাকে। সেগুলো অবশ্যই মেনে আপনাকে আবেদন করতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা নিচে আবেদন করার শর্তাবলী গুলো সংযুক্ত করলাম।

আবাসিক সংযোগের ক্ষেত্রে প্রযোজ্য:

  • আবেদনের সময় ছবি জাতীয় পরিচয় পত্র ফটোকপি ও খারিজের স্ক্যান কপি অবশ্যই সংযুক্ত করতে হবে
  • সংযোগ স্থান থেকে সার্ভিস খুঁটির দূরত্ব অবশ্যই 130 ফিটের মধ্যে থাকতে হবে
  • খুঁটির সাথে সংযোগের দূরত্ব ভালো করে মেপে সঠিকভাবে তথ্য দিতে হবে
  • মোট লোড 50 কিলো ওয়াট এর বেশি হলে একটি সংযোগ প্রযোজ্য হবে
  • অনলাইনে আবেদন করার পর প্রয়োজনীয় ফি যেমন: আবেদন ফি, মেম্বারশিপ ফি ও নিরাপত্তা জামানত জমাদান তথ্যসহ এসএমএসের মাধ্যমে আপনার মোবাইল নাম্বারে জানিয়ে দেওয়া হবে
  • আবেদন ফরমে লাল চিহ্নিত ক্ষেত্রগুলো অবশ্যই ভালোভাবে পূরণ করতে হবে
  • আবেদনপত্রে গ্রাহকের নিজের মোবাইল নাম্বার প্রদান করতে হবে এসএমএস পাওয়ার জন্য
  • ভালোভাবে আবেদন করার পর প্রাপ্ত ট্রাকিং আইডি এবং পিন নাম্বার অবশ্যই সংরক্ষণ করতে হবে
  • সংযোগের অথবা প্রদানকৃত ফি ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং (রকেট) এর মাধ্যমে পরিশোধ করা যাবে

পল্লী বিদ্যুৎ নতুন মিটার সংযোগ অনলাইনে পেমেন্ট

উপরের পদক্ষেপগুলো অনুসরণ করে অনলাইনে আবেদন করার পর অবশ্যই আপনাকে রকেট মাধ্যমে মিটারের ফি প্রদান করতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা কিভাবে আপনারা রকেটের মাধ্যমে নতুন মিটারের ফ্রী প্রদান করবেন তার একটি চিত্র নিচে সংযুক্ত করছে।

অনলাইনে পেমেন্ট
অনলাইনে পেমেন্ট

পরিশেষে বলা যায় আপনি যদি আমাদের উপরের প্রক্রিয়াগুলো অনুসরণ করে থাকেন। তাহলে অবশ্যই আপনি নতুন মিটার সংযোগ এর খুব দ্রুত সময়ের মধ্যে পেয়ে যাবেন। এছাড়া অনলাইনে আবেদন করার পর তাদের কাছে আপনি যদি সাহায্য না পেয়ে যান। তাহলে আঞ্চলিক পল্লী বিদ্যুৎ অফিসে জেনারেল অফিসারের কাছে অভিযোগ জানাতে পারেন। অনলাইনে আবেদন করার সময় কোন কিছু সমস্যা দেখা গেলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে জানাবেন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button