ডিলিট হয়ে যাওয়া ছবি, ভিডিও ফিরে পাওয়ার উপায়- Deleted Photos Recovery Way

আমরা প্রায় সময় দেখতে পারি যে আমরা ভুলবশত অনেক গুরুত্বপূর্ণ ভিডিও এবং ডকুমেন্ট ডিলিট করে ফেলি। এবং যা আমাদের পরবর্তীতে অনেক সমস্যা পড়তে হয়। এই সমস্যাকে সমাধান করার জন্য আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি মোবাইল ফোন থেকে ডিলিট করা ছবি বা ডকুমেন্ট কিভাবে আপনারা পুনরায় ফিরিয়ে আনবেন।

সাধারণত দৈনন্দিন কাজে আমাদের অনেক ডকুমেন্টস কপি এবং ছবিসহ ফোনে সংরক্ষিত রাখতে হয়। আবার অনেক সময় সিকিউরিটির জন্য সেটি মোবাইল ফোন রাখা সম্ভব নয়। এক্ষেত্রে আপনি চাইলে আপনার ফোনের গুগল ড্রাইভে একটি ইমেইল এর মাধ্যমে সেখানে আপনার সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট ছবি ভিডিও সহ অনলাইন সবকিছু রাখতে পারেন।

এটি একটি মূল সুবিধা হলো আপনারা চাইলে গুগল ড্রাইভ থেকে। প্রতি ব্যাকআপ এর মাধ্যমে পুনরায় ছবি এবং ডকুমেন্ট ফিরে পাবেন। এখানে আপনার সবকিছু সংরক্ষণ করা হয়। যদি সিকিউরিটি কথা বলেই গুগোল ড্রাইভ সবচেয়ে বিশ্বের পার্সোনাল ডকুমেন্ট বা ছবি রাখার একটি অন্যতম মাধ্যম।

এবার চলুন আমরা নিচ থেকে দেখে নিই কীভাবে আপনার ডিলিট হওয়া ছবি ফিরে পাবেন। সুতরাং আমাদের নিবন্ধিত এই পোস্টটি সম্পূর্ণ দেখার অনুরোধ রইলো।

ডিলিট হয়ে যাওয়া ছবি উদ্ধার করার উপায়

আপনি যদি আপনার ফোনে ছবি সেভ সংরক্ষিত করতে চান তাহলে আপনি চারটি উপায় ছবি সংরক্ষণ করতে পারবেন। গুগোল ফটো বা গুগোল ড্রাইভ। এছাড়াও অপশন রয়েছে ডিলিট ফটো রিকভারি। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার গুরুত্বপূর্ণ ছবি বা ডকুমেন্ট সেভ করতে পারেন। আপনার ফোন কিনবা গ্যালারি থেকে ছবি মুছে গেলেও আপনি এখান থেকে চাইলে ডাউনলোড করে আবার পুনরায় ফিরে নিয়ে আসতে পারেন।

  • Google Photos
  • Google DriveDeleted Photo Recovery 
  • DiskDigger Photo Recovery

Google Photos  দিয়ে ছবি উদ্ধার প্রক্রিয়া

গুগোল ফটো দিয়ে আপনারা কিভাবে ছবি উদ্ধার করবেন সেগুলো আমরা পর্যায়ক্রমে নিচে আলোচনা করব। এক্ষেত্রে আপনাকে একটি স্ট্রং এবং সিকিউরিটি ইমেইল লাগবে। ইমেইল দিয়ে আপনাকে গুগল ফটোতে সাইনিং করতে হবে।

  • জিমেইল একাউন্ট সাইন ইন করা না থাকলে প্রথমে জিমেইল একাউন্ট সাইন ইন করুন
  • গুগলে ছবি সেভ করা অনুমতি না দিয়ে থাকলে সেটিং-এ গিয়ে কাস্টমাইজ করুন
  • Google Play Store থেকে গুগল ফটোজ সফটওয়ারটি ডাউনলোড করা লাগবে।
  • Google Photos অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর আপনার সেভ হয়ে থাকা ছবিগুলো স্বয়ংক্রিয়ভাবেই প্রদর্শিত হবে।

Google Drive দিয়ে ছবি উদ্ধার প্রক্রিয়া

গুগোল ড্রাইভ শুধু ছবি আপলোড করার সাথে আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট সহ যেকোন পিডিএফ ফাইল। গুগোল ড্রাইভ সেভ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে পুনরায় মত একটি ইমেইল দিয়ে সাইন করতে হবে।

  • গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন
  •  গুগোল ড্রাইভ সাইন ইন করুন
  • সংরক্ষিত ছবিগুলো মধ্য থেকে খুঁজে বের করুন আপনার হারানো ছবি

এছাড়াও আপনি যদি এই স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন। আপনার ফোনে গুগল ফটো কিংবা গুগল ড্রাইভে অটোমেটিকলি ছবি সেভ করা যায়। সেক্স আন্টি আপনাদের ফোনের মধ্যেই রয়েছে। আপনি চাইলে সেই অপশনটি চালু করে আপনার যে কোন ছবি বা ডকুমেন্ট আপনার ফোনে সেভ করা মাত্রই সেখানে গিয়ে শেষ হয়ে যাবে।

আশাকরি আমাদের আজকের পোষ্ট থেকে আপনি ভবিষ্যতে আপনার যে কোন গুরুত্বপূর্ণ ছবি বা ডকুমেন্ট ডিলিট হলে। আমাদের উপরোক্ত অ্যাপ্লিকেশন দ্বারা আপনারা পুনরায় আপনাদের গুরুত্বপূর্ণ ছবি বা ডকুমেন্ট ফিরে পাবেন। আমাদের নিবন্ধটি পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button