আমেরিকান এক্সপ্রেস (Amex) ক্রেডিট কার্ড কি? অ্যামেক্স কার্ডের সুবিধা কি?

আজকাল আমি অনেক অনলাইন পত্রিকা থেকে জানতে পেরেছি অনেকেই আপনারা আমেরিকান এক্সপ্রেস ক্রেদিত কার্ড কি আমেক্স কার্ড এর সুবিধা গুলো কি এগুলো সম্পর্কে জানতে চান। এজন্য আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি এই তথ্যগুলো দিয়ে আপনাদের সাহায্য করতে।

তাহলে আসুন দেখে নেই আমেরিকান এক্সপ্রেস কার্ড কি এর সুবিধা ও অসুবিধা এবং ক্রেডিট কার্ড ইস্যু করার সম্পূর্ণ প্রসেস গুলো আমরা নিচে থেকে দেখে নেব।

আমেরিকান এক্সপ্রেস কার্ড কি?

সাধারণত এখন ডিজিটাল পদ্ধতিতে ইলেকট্রনিক পেমেন্ট কার্ড দিয়ে টাকা বের করা যায়। এটি মূলত পাবলিক ট্রেডিং সার্ভিস কোম্পানি আমেরিকান এক্সপ্রেস এর ব্যান্ড চলে। এদিকে সংক্ষেপে এমএক্স নামে পরিচিত করা হয়। আমেরিকান এক্সপ্রেস কার্ড টি বিশ্বের অনেক দেশেই ব্যক্তিরা, ব্যবসা ও কর্পোরেট কনজ্যুমার এটিই নিতে পারে।

এক কথায় বলা যায় বাংলাদেশে আমরা যেমন ডেবিট কার্ড ও ভিসা কার্ড নামে প্রচলিত ব্যাংক কার্ড রয়েছে। এটি মূলত একই রকম আমেরিকান এক্সপ্রেস কার্ড, বা আমেক্স কার্ড, মাস্টার কার্ড ভিসা কার্ড।

অ্যামেক্স কার্ড কিভাবে কাজ করে?

আমেরিকান এক্সপ্রেস কার্ড টি সাধারণতঃ আমেরিকান এক্সপ্রেস কোম্পানিটি ইস্যু করে থাকে। এটি নেটওয়ার্কিং-এর প্রসেসিং সংমিশ্রণ থাকে। বলা যায় কয়েকটি ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে একটি যা প্রেমেন্ট কার্ড ইস্যু ও প্রসেস ক্ষমতা রাখে। আমেরিকান এক্সপ্রেস আওতায় অনেকগুলো দেশের বিভিন্ন ব্যাংক জড়িত আছে বা পার্টনার বলা যায়। যেমন বাংলাদেশে আছে সিটি ব্যাংক।

আমেরিকান এক্সপ্রেস কার্ডের ধরন

কয়টি দরনে আমেরিকান এক্সপ্রেস কার্ড হতে পারে যেমন: ডেবিট কার্ড ও প্রিপেইড ডেবিট কার্ড, এটি মূলত রিটেইল ও কমার্শিয়াল কাস্টমারদের দেওয়া হয়। এটি ব্যবহারের ক্ষেত্রে কিছু দিক নির্দেশনা মেনে চলতে হয়।

আমেরিকান এক্সপ্রেস কার্ড এর সুবিধা

  • আমেরিকান এক্সপ্রেসের প্রধান আকর্ষণ হল এর লাইফস্টাইল সুবিধা। বিভিন্ন বিমানবন্দরে অ্যামেক্স গ্রাহকদের জন্য ফ্রি লাউঞ্জ ও খাবারের ব্যবস্থা থাকে।
  • বিভিন্ন শপে কেনাকাটার করে অ্যামেক্স কার্ড দিয়ে পেমেন্ট করলে এক্সক্লুসিভ ডিসকাউন্ট পাওয়া যায়।
  • অ্যামেক্স কার্ড দিয়ে লেনদেন করলে রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যায় যা কার্ডের বিভিন্ন ফি দিতে এমনকি কার্ডের বিল পরিশোধেও ব্যবহার করা যায়।
  • দেশভেদে গ্রিন, গোল্ড ও প্লাটিনাম অ্যামেক্স কার্ড ব্যবহার করে কোনো নির্দিষ্ট স্পেন্ডিং লিমিট থাকেনা অথবা অনেক বেশি ক্রেডিট লিমিট থাকে।
  • হাই কোয়ালিটি কাস্টমার সার্ভিস প্রদানে অ্যামেক্স বেশ সুপরিচিত।
  • অ্যামেক্স কার্ডসমূহে রিওয়ার্ড, পার্ক ও পারচেজ এর ক্ষেত্রে ক্যাশব্যাকসহ বিভিন্ন ধরনের অফার রয়েছে।
  • প্রতি মাসে অ্যামেস চার্জ কার্ডের ব্যালেন্স পে করা বাধ্যতামূলক, যার  মূলত হাই ইন্টারেস্ট চার্জ রোধ করে।
আমেরিকান এক্সপ্রেস কার্ড
আমেরিকান এক্সপ্রেস কার্ড

আমেরিকান এক্সপ্রেস কার্ড এর অসুবিধা

  • অন্যান্য কার্ডের চেয়ে ট্রানজেকশন ফি অধিক হওয়ার কারণে অনেক মার্চেন্ট অ্যামেক্স কার্ড গ্রহণ করতে চায় না।
  • অধিক ক্রেডিট স্কোর ছাড়া অ্যামেক্স কার্ড নেওয়া যায় না।
  • অ্যামেক্স কার্ডের বার্ষিক ফি অনেক বেশি হতে পারে।
  • প্রতি মাসে বাড়তি ব্যবহৃত অর্থ পে না করে পরের মাসে বাড়তি অর্থ খরচের সুযোগ নেই।
  • ছোট বা মাঝারি পরিসরে অন্যান্য কার্ডের তুলনায় অ্যামেক্স এর মার্চেন্ট তুলনামূলক কম দেখা যায়।

আমেরিকান এক্সপ্রেস ফি ও চার্জ

আমেরিকান এক্সপ্রেস কার্ড টি যারা ব্যবহার করে থাকেন অর্থাৎ ক্রেডিট কার্ড হিসেবে আপনাকে বার্ষিক আমেরিকান এক্সপ্রেস কার্ড এর ফি বার্ষিক 500 টাকা আবার 2500 টাকা হতে পারে। কিন্তু এটা আপনাদের কার্ডের উপর নির্ভর করবে। আবার এর সাথে আপনাকে অবশ্যই ভ্যাট প্রযোজ্য হতে পারে।

আশা করি আমাদের উপরে আলোচনা থেকে আপনি আমেরিকান এক্সপ্রেস কার্ড সম্পর্কে মূল্যবান কিছু তথ্য জানতে পেরেছেন। অবশ্য এই কার্ডটি ব্যবহার করে আপনারা স্বাচ্ছন্দ্যবোধ করতে পারবেন। কাঠের সম্পর্কে আরও কিছু জানা থাকলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করবেন। এতক্ষণ সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button