এজেন্ট ব্যাংকিং (এআইবিএল) রাউটিং নাম্বার, হেল্পলাইন নাম্বার, লোগো ট্রানজেকশন, লিমিট ও বিস্তারিত

আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই ভাল আছেন আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম!! আজকে আমার রা আলোচনা করতে যাচ্ছি বাংলাদেশের একটি সুনামধন্য বেসরকারি ব্যাংক আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের সম্পর্কে। এই আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন, ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং বলতে কি বুঝায়, এজেন্ট ব্যাংকিং হেল্পলাইন নাম্বার, ব্যাংকটির প্রধান কার্যালয় ঠিকানা, বিস্তারিত ব্যাংকটির সেবামূলক যেগুলো গ্রাহকরা পেয়ে থাকেন সে সম্পর্কে আপনাদের আলোচনা করব।

আপনারা জানেন বাংলাদেশে অনেক ব্যাংকগুলো রয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি ব্যাংক আমাদের পরিচিত। তেমনি একটি ব্যাংক বাংলাদেশের ইসলামিক শরিয়াতে জনপ্রিয় হয়ে উঠেছে তার নাম হলো আল আরাফাহ ইসলামী ব্যাংক। বর্তমানে এই ব্যাংক থেকে অনেকেই ইসলামিক শরীয়ত অনুযায়ী লেনদেন করে আসছে। এজন্য যারা জানেন না এ ব্যাংকটির যে গ্রাহকদের সেবাগুলি দিয়ে থাকে। গুলো আপনাদের সামনে আমরা তুলে ধরব।

আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড

এই ব্যাংকটি বেসরকারি একটি ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয় ১৯৯৫ সাল। প্রথম অবস্থায় এই ব্যাংকটি 18 জন কর্মীকে নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে এই ব্যাংকটির বাংলাদেশ জুড়ে ১৫৪টি শাখা রয়েছে। এবং ২৩ টি শাখা তার সাথে সারা বাংলাদেশে ১৪৪ টি এটিএম বুথ রয়েছে। এই ব্যাংকটি মূলত ইসলামিক শরিয়াতে লেনদেন করা হয়। যাতে করে একজন প্রকৃত মুসলমান তার জমাকৃত টাকাটি হালালভাবে কে জমাতে পারে।

এজেন্ট ব্যাংকিং কি

এজেন্ট ব্যাংকিং বলতে বোঝানো হচ্ছে সাকা বিহীন ব্যাংকিং। অর্থাৎ আল আরাফাহ ইসলামী ব্যাংক এর সাথে একজন এজেন্ট ব্যাংকিং নিয়মিত চুক্তিবদ্ধ তাদের ব্যাংকের পরিচালনা গুলো করে থাকে। অর্থাৎ আপনি রিজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ টাকা জমা, কা উত্তোলন, টাকা ট্রান্সফার সহ সকল কাজ করতে পারবেন।

এজেন্ট ব্যাংকিং হেল্পলাইন নাম্বার

অনেকেই আছেন যারা এজেন্ট ব্যাংকিং হেল্পলাইন নাম্বারটি ইন্টারনেটে অনুসন্ধান করে থাকেন। তাদের সুবিধার জন্য আমরা আল আরাফা ইসলামী ব্যাংক লিমিটেড এর হেল্পলাইন নাম্বারটি নিচের সংযুক্ত করছি। মূলত আপনি এই হেল্পলাইন নাম্বারটি ২৪ ঘন্টা ওপেন পাবেন। যেকোনো সময় আপনি ফোন দিতে পারেন।

হেল্পলাইন নাম্বার:16434 (From Mobile), 09611016434 (Any Local/Abroad)

প্রধান কার্যালয়ের ঠিকানা এজেন্ট ব্যাংকিং

আমরা এই ব্যাংকটির প্রধান কার্যালয় ঠিকানাটা সংগ্রহ করে আমাদের নিচে সংযুক্ত করছি। মূলত এই ব্যাংকটির প্রধান কার্যালয়। এখানে আপনি পেয়ে যাবেন ইমেইল নাম্বার থেকে শুরু করে তাদের সাথে যোগাযোগ করার ওয়েবসাইট ফোন নাম্বার। তাই আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করতে পারবেন সরাসরি।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড।
প্রধান কার্যালয়, আল-আরাফাহ টাওয়ার, 63, পুরানা পল্টন, ঢাকা -১০০০।
কেন্দ্রীয় PABX: +88-02-44850005
ফ্যাক্স: +88-02-44850066
সুইফট: ALARBDDH
ই-মেইল: info@aibl.com.bd
ওয়েবসাইট: www.al-arafahbank.com | www.aibl.com.bd

এজেন্ট ব্যাংকিং সেবা সমূহ

আল আরাফা ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং এ যে সমস্ত আপনারা সুযোগ-সুবিধা পেয়ে যাবেন সেগুলো আমরা নিচে পর্যায়ক্রমে সংযুক্ত করছি মূলত আপনারা এজেন্ট ব্যাংকিং এর সুবিধা পেতে হলে এই সুবিধাগুলো আপনারা ভোগ করতে পারবেন।

  • নগদ টাকা জমা বা ডিপোজিট এবং উত্তোলন করা
  • বিদেশি রেমিটেন্স গ্রহণ করা যায়
  • বিনিয়োগ
  • ইউটিলিটি বিল পরিশোধের সুবিধা রয়েছে
  • সরকারের সামাজিক নিরাপত্তা প্রোগ্রামের অধীনে নগদ অর্থ প্রদান করা যায়
  • ফান ট্রান্সফারের সুবিধা রয়েছে
  • ব্যালেন্স চেক করা যায়
  • একাউন্ট খোলা সুবিধা
  • ডেবিট ও ক্রেডিট কার্ড সুবিধা
  • ক্লিয়ারিং চেক এর সুবিধা
  • বীমা প্রিমিয়াম সংগ্রহ ও মাইক্রো বীমা ইত্যাদি সহ অন্যান্য কাজের সুবিধা

অনেকেই আছেন যারা এই ব্যাংকের লোগো অনুসন্ধান করে থাকেন। তাই চিন্তার কোন কারণ নেই আমরা এই লোগোটি নিচে ভালো রেজুলেশন এর সংযুক্ত করছি আপনারা চাইলে ডাউনলোড করে নিতে পারবেন।

এআইবিএল এজেন্ট ব্যাংকিং লোগো
এআইবিএল এজেন্ট ব্যাংকিং লোগো

এজেন্ট হতে যা যা যোগ্যতা থাকতে হবে

আপনি যদি এই ব্যাংকের এজেন্ট হতে চান তাহলে এই ব্যাংকের মাধ্যমে আপনাকে অবশ্যই তাদের রীতি মালা গুলো অনুসরণ করতে হবে। আমরা এই ব্যাংকের এজেন্ট হতে হলে আপনাদের কিভাবে নিয়মগুলো মানতে হবে সেগুলো আমরা পর্যায়ক্রমে নিচে সংযুক্ত করছি।।

এনজিও/এমএফআই এর মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি অব বাংলাদেশ দ্বারা নিয়ন্ত্রিত;

অন্যান্য নিবন্ধিত এনজিও;

iii। সমবায় সমিতি সমিতি আইন, 2001 এর অধীনে গঠিত ও নিয়ন্ত্রিত/ তত্ত্বাবধানে সমবায় সমিতি;

ডাকঘর;

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধিত কুরিয়ার এবং মেইলিং পরিষেবা সংস্থা;

কোম্পানি আইন, 1994 এর অধীনে নিবন্ধিত কোম্পানি;

vii। মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের এজেন্ট।

viii গ্রামীণ এবং শহুরে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অফিস;

ইউনিয়ন তথ্য ও পরিষেবা কেন্দ্র (ইউআইএসসি);

এজেন্ট আবেদন ডাউনলোড করুন

আল আরাফা ইসলামী ব্যাংকের এজেন্ট নির্বাচিত হতে হলে আপনাকে অবশ্যই একটি ফর্ম ফিলাপ করে সেটি আবেদন করতে হবে। জন্য আপনাদের সুবিধার্থে জন্য এপ্লিকেশন ডাউনলোডটি আমরা নিচে লিংকে সংযুক্ত করছে আপনার এখান থেকে ডাউনলোড করে নিন।

অ্যাপ্লিকেশন ডাউনলোড

এজেন্ট ব্যাংকিং ক্যারিয়ার

মূলত আর আরাফা ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার জন্য বিভিন্ন কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে। আপনারা এর অফিসিয়াল ওয়েবসাইটে বিভিন্ন বিজ্ঞপ্তি সম্পর্কে জেনে থাকবেন। মূলত এজেন্ট হলে কিছু ব্যাংকের সুযোগ সুবিধা থাকে সেগুলো আপনারা ভোগ করতে পারবেন।এবং আপনি যদি এজেন্ট ব্যাংকের নির্বাচিত প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে এই ব্যাংকের কর্মকর্তা হিসেবে নিয়োগকৃত দেওয়া হবে।

ক্যারিয়ার

এজেন্ট ব্যাংকিং লেনদেনের চার্জ

আল আরাফাহ ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর লেনদেনের সুদ নির্দিষ্ট রিচার্জ অপরকে একটি রীতিমালা রয়েছে যেটি আপনি লেনদেনের সর্ব চার্জ গুলো দেখে নিতে পারবেন নিচে সেটি সংযুক্ত করা হলো।

লেনদেনের চার্জ

এজেন্ট আউটলেট তালিকা

এই ব্যাংকের বাংলাদেশের যতগুলো আউটলেক এজেন্ট ব্যাংকিং রয়েছে এবং ভবিষ্যতে আশা করছি আউটলেট গুলো আরো গ্রাহকদের পরিষেবা বৃদ্ধির জন্য এবং সহজেই যেন গ্রাহকরা পরিষেবা পেতে পারে। এজন্য বাড়াতে পারে। সাম্প্রতিক সময়ে যেসব আউটলেট গুলো রয়েছে সেগুলো আমরা নিচে তালিকা সহ সংযুক্ত করছি।

AIBL এজেন্ট সব আউটলেট তালিকা

এটিএম কার্ড

আল আরাফাহ ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং করতে হলে আপনাকে প্রথমে একটি একাউন্ট তাদের রীতিমালা অনুযায়ী খুলতে হবে। পর আপনি এটিএম কার্ডের জন্য আবেদন করলে আপনাকে এটিএম কার্ড ব্যাংক থেকে প্রদান করা হবে যেটি দিয়ে আপনি সহজে তাদের এটিএম বুথ গুলো ইউজ করতে পারবেন।

এটিএম কার্ড

আল আরাফা ইসলামী এজেন্ট ব্যাংকিং রাউটিং নাম্বার

এই ব্যাংকের সকল রাউটিং নাম্বার গুলো আমরা নিচে সংযুক্ত করছি আশা করি আপনাদের একদিন থেকে অন্য ব্যাংকের টাকা ট্রান্সফারের স্বার্থে রাউটিং নাম্বার গুলো প্রয়োজন হবে।এখান থেকে আপনাদের বিভিন্ন শাখার আউটির নাম্বার গুলো সংগ্রহ করে নিতে পারবে।

পুলিশে যে বলা যায় আমরা চেষ্টা করেছি আপনাকে এই ব্যাংকটির সম্পর্কে সকল তথ্যগুলো দিয়ে সাহায্য করতে এছাড়াও আপনাদের যদি অন্য কোন মতামত থেকে থাকে তাহলে আমাদের ওয়েবসাইট এর কনডসে কমেন্ট করতে ভুলবেন না। আমাদের সাথেই থাকবেন এবং আপনাকে এতক্ষণ সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button