৪৫ তম বিসিএস সার্কুলার ২০২৪ (45th bcs job circular 2024)

আপনি কি জানেন ৪৫ তম বিসিএস নিয়োগ সার্কুলার টি বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) সম্প্রতিসময়ে তাদের অনলাইন অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করেছি। সুতরাং আজকে আমরা আলোচনা করতে যাচ্ছি গুরুত্বপূর্ণ একটি বাংলাদেশের বিজ্ঞপ্তি নিয়ে। আপনি যদি ৪৫ তম বিসিএস সার্কুলার টি সংগ্রহ করতে চান এবং কিভাবে আপনারা অনলাইনে আবেদন করতে পারবেন এ সকল সকল তথ্য আমাদের ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন।

৪৫ তম বিসিএস নিয়োগ সার্কুলার ২০২৪ (45th bcs job circular 2024)

আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪৫ তম বিসিএস নিয়োগ সার্কুলার প্রকাশ করা হয়েছে ৩০ শে নভেম্বর ২০২৪ ইং তারিখে। এটি মূলত পিএসসি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। এ বিজ্ঞপ্তিতে বলা হয় ৪৫ তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদ ২০৩৯ এবং নন ক্যাডার পদে ১০২২ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

৪৫ তম বিসিএস পরীক্ষার আবেদন করার শুরু এবং শেষ তারিখ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আমরা জানতে পেরেছি ৪৫ তম বিসিএস সার্কুলার টি ৩০ শে নভেম্বর তাদের অফিসিয়াল ওয়েব সাইটে প্রকাশ করা হয়। এবং আপনারা আবেদন করতে পারবেন ১০ ডিসেম্বর তারিখ থেকে। এবং এই আবেদনের করা যাবে 31 ডিসেম্বর ২০২৪ ইং তারিখ পর্যন্ত। ফ্রন্টিস সম্পূর্ণ অনলাইনে পূরণ করতে হবে আমরা নিচে দুটি অফিসিয়াল ওয়েবসাইট সংযুক্ত করেছি আপনারা চাইলে সেখানে ঢুকে ফর্মটি পূর্ণ করতে পারেন।

অনলাইনে bpsc.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদনের সময়সূচি

ফ্রমটি সম্পূর্ণ আপনাকে অনলাইন এর মাধ্যমে পূরণ করতে হবে। অবশ্যই ১০ ডিসেম্বর সকাল ১০ মিনিট থেকে ফর্মটি পূরণ করা যাবে। এবং এর শেষ হবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ছয়টা পর্যন্ত। ৪৫ তম বিসিএস সার্কুলার টি আবেদনের ফি ৭০০ টাকা ধরা হয়েছে। তবে ক্ষুদ্র নিগোষ্ঠী প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১০০ টাকা ফি ধার্য করা হয়েছে।

45 BCS Circular PDF Download

৪৫তম বিএসএস নিয়োগ আবেদনে প্রার্থীর বয়স (১ নভেম্বর ২০২৪ তারিখে)

তবে আপনাদের জানিয়ে রাখি যারা সাধারণ প্রার্থী ৪৫ তম ক্যাডার প্রার্থীদের জন্য বয়স নির্ধারিত করা হয়েছে, 21 থেকে 30 বছর পর্যন্ত। এবং মুক্তিযোদ্ধা শহীদ মুক্তিযোদ্ধাদের, পুত্র কন্যা, প্রতিবন্ধী প্রার্থী,ও বিসিএস স্বাস্থ্য ক্যাডার প্রার্থীদের জন্য ২১ থেকে ৩২ বছর পর্যন্ত বয়স নির্ধারিত করা হয়েছে। এছাড়াও সাধারণ বিসিএস অর্থাৎ শিক্ষা ক্যাডার ও বিসিএস কারিগরি শিক্ষা ক্যাডারদের জন্য আগ্রহপ্রার্থীদের বয়স নির্ধারিত করা হয়েছে ২১ থেকে ৩২ বছর পর্যন্ত।

৪৫ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ pdf download

আপনাকে জানিয়ে রাখি ৪৫ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তিতে তথ্য পাওয়া গিয়েছে ২৬ টি ক্যাডারে মোট ২৩০৯ জনবল নিয়োগ দেয়া হয়েছে। এবং তার সাথে নন ক্যাডার পদে ১০২২ জন লোককে নন ক্যাডার হিসেবে নিয়োগ দেওয়া হবে। এদের মধ্যে বিচিএ যে সবচেয়ে নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। অর্থাৎ ৫৩৯ চিকিৎসক ক্যাডার, শিক্ষা ক্যাডার ৪৩৭ জন, প্রশাসন ক্যাডার ২৭৪ জন, পুলিশ ক্যাডার ৮০ জন, কাস্টম ক্যাডার ৫৪ জন লোককে নিয়োগ দেওয়া হবে। এছাড়াও যারা আনসার ক্যাডার রয়েছে তাদের মধ্যে ২৫ জন আনসার ক্যাডারে, কর ক্যাডার ৩০ জন, পররাষ্ট, বন, রেল, কৃষি, মৎস্য, এবং অন্যান্য সকল ক্যাডারে ৮৭০ জন লোক নিয়োগ দেয়া হবে।

পরিশেষে,

৪৫ তম বিসিএস ক্যাডার যারা প্রার্থী আছেন তাদের শুভকামনা রইল। অবশ্যই আপনারা সঠিক এবং নির্ভুলভাবে অনলাইনে ফরম আবেদন করবেন। আবেদনকৃত সমস্যা এবং যেকোনো সমস্যায় সম্মুখীন হলে সেটি অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন আমরা চেষ্টা করব তাৎক্ষণিক আপনাকে তথ্য দিয়ে সাহায্য করার জন্য। ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button