NTRCA Notice 2024 | 3rd NTRCA Gono Biggopti 2024 (এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি)

আপনি কি এনটিআরসিএ (NTRCA) এর গন বিজ্ঞপ্তি খুঁজছেন। তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। এনটিআরসিএ 30 শে মার্চ 2024 এ তাদের তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। তৃতীয় গন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সমগ্র দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল-কলেজ, মাদ্রাসার , কারিগরি ও ব্যবসা ব্যবস্থাপনা প্রবেশপত্র নিম্নবর্ণিত শূন্যপদ পূরণের লক্ষ্যে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিকট থেকে নিম্নলিখিত অনলাইন আবেদন করা যাচ্ছে।

NTRCA শিক্ষাগত যোগ্যতা

মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সিভিল লিভ টু আপিল 334 বাই 2019 নং মামলার রায় বাস্তবায়নের  জন্য ২২০৭ টি  পদ সংরক্ষিত অবশিষ্ট৫২৯৭  পদের তালিকা এনটিআরসির ওয়েবসাইট এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আবেদনকারীকে অবশ্যই পাবে এনটিআরসি কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনধারী এবং সম্মিলিত মেধা তালিকাভুক্ত হতে হবে।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে।আবেদনকারীর বয়স পহেলা জানুয়ারি 2020 খ্রিস্টাব্দ তারিখে 35 বছর বা তার কম হতে হবে।তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রাপ্তি এবং মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ২৯০০/2019 নং মামলার রায় অনুযায়ী ১২/০৬/২০১৮  খ্রিস্টাব্দে তার পূর্বে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বৈষম্য শিথিলযোগ্য।

NTRCA GONO Circular 1
NTRCA GONO Circular 1

NTRCA আবেদনের ফী

প্রত্যেক আবেদনের জন্য আবেদনকারীকে 100 টাকা হারে ফি জমা দিতে হবে। নির্ধারিত হারে ফি জমা না দিলে আবেদনপত্রটি বাতিল বলে গণ্য হবে। মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের অনুযায়ী সংরক্ষিত ২২০৭ টি পদের বিপরীতে শুধুমাত্র উক্ত মামলার প্রতিকার প্রার্থীদের কোন চয়েজ দেওয়ার প্রয়োজন নেই ।তারা উক্ত লিংকে প্রবেশ করে চাহিদা তত্ত্ব প্রদান করবেন এবং প্রত্যেকে 100 টাকা হারে ফি জমা প্রদান করবেন।

NTRCA আবেদনের সমায়সীমা

E  অ্যাপ্লিকেশন  পুরান ও ফী  জমা প্রদান শুরু তারিখ ও সময়। চৌঠা এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ সকাল 10 ঘটিকা।   E     অ্যাপ্লিকেশন জমা প্রদানের শেষ তারিখ ও সময় ৩০/০৪/২০২৪ খ্রিস্টাব্দ তারিখ, সময় রাত 12 ঘটিকা পর্যন্ত।30 এপ্রিল 2024 তারিখ রাত 12 ঘটিকা হতে শুরু E  অ্যাপ্লিকেশন আইডি প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘনটার  মধ্যে অর্থ্নটার০৩/৪/ 20213খ্রিস্টাব্দ তারিখ রাত বারোটা পর্যন্ত এসএমএস এর মাধ্যমে জমা দিতে পারবে ।অনলাইনে আবেদন ও ফি জমা দেওয়ার সংশ্লিষ্ট নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ওয়েবসাইট এবং এনটিআরসিএ  এর ওয়েবসাইট এ স্বতন্ত্র প্রদর্শন করা হয়েছে।এ বিষয়ে একটি নমুনা টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

এনটিআরসিএ তৃতীয় গণবিজ্ঞপ্তিতে শূন্যপদের বিবরণ

শিক্ষা প্রতিষ্ঠানের ধরণ

 

পদের ধরন এমপিও পদের ধরন ননএমপিও  মোট
স্কুলকলেজ ২৬৮৩৮ ৪২৮৩ ৩১১০১
স্কুলকলেজমাদ্রাসা কারিগরি  ব্যবসা ব্যবস্থাপনা ১৯১৫৪ ১৮৪২ ২০৯৯৬
সংরক্ষিত ২২০৭    
সর্বমোট ৪৮১৯৯ ৬১০৫ ৫৪৩০৪

এছাড়া সাধারণ কিছু নিয়মাবলী

  • মহিলার শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারি শিক্ষক শারীরিক শিক্ষা পদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থীগণ আবেদন করতে। মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের পুরুষ প্রার্থীগণের আবেদনপত্র গ্রহণ যোগ্য নয়।
  • যে সকল পদের বিপরীতে ফিমেল কোটা প্রদর্শিত হবে, সে সকল পদের শুধুমাত্র ফিমেল প্রার্থীগণ আবেদন করতে পারবেন। অবশিষ্ট সকল পদে পুরুষ মহিলা প্রার্থী আবেদন করতে পারবেন।
  • এমপিও নীতিমালা অনুযায়ী ইনডেক্সধারী শিক্ষকদের বয়স সীমা শিথিলযোগ্য বিধায় বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষক নিবন্ধন সনদ হিসেবে কর্মরত রয়েছেন তারা অনলাইনে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন তবে তাদের আবেদন অন্যান্য প্রার্থীদের সমন্বিত মেধা তালিকার ভিত্তিতে লোক নিয়োগ করা হবে।
  • সহকারী শিক্ষক ধর্ম ও নৈতিক শিক্ষা পদে চাকরি প্রত্যাশী আবেদনকারীকে অবশ্যই সে ধর্ম অনুসারী হতে হবে। যে ধর্মের জন্য সে আবেদন করবে।

এছাড়া আবেদনের সকল খুঁটিনাটি তথ্য জানার জন্য আমি মূল বিজ্ঞপ্তি এখানে সংযুক্ত করব। আপনারা মূল বিজ্ঞপ্তিতে থেকে সম্পূর্ণ তথ্য পাবেন।এনটিআরসি সহ চাকুরীর সকল বিজ্ঞপ্তি সবার আগে জানতে আমার এই ওয়েবসাইটটি সঙ্গে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button