ঢাকা টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

প্রতিটি মানুষ নিত্যদিনের প্রয়োজনে যাতায়াত করে থাকেন। তাই যাতায়াতের জন্য ট্রেন ব্যবস্থাটি হল সর্বোত্তম ব্যবস্থা। কর্মসংস্থানের জন্য প্রতিদিন শহরের দিকে যেতেই ট্রেনের যাতায়াত নিরাপদ মনে করে। ট্রেনের মাধ্যমে যাতায়াত করে মানুষ নিরাপদে গন্তব্যে অবস্থানে পৌঁছাতে পারবেন। অন্যান্য যানবাহন থেকে ট্রেন একটা সুবিধাজনক।

কারণ ট্রেন নিদৃষ্ট সময়ের মধ্যে চলাচল করে । যাতায়াতের প্রয়োজনে অনেকেই ঢাকা টু সান্তাহার ট্রেনের সময়সূচী খুঁজতে থাকেন। আমরা এখানে ঢাকা টু সান্তাহার ট্রেনের সময়সূচী তুলে ধরব।

ঢাকা টু সান্তাহার ট্রেনের সময়সূচী ২০২৪:

ঢাকা থেকে সান্তাহার যাওয়ার জন্য বাস অপেক্ষায় ট্রেন অনেক ভালো হয়। বাসের মধ্যে ঢাকা থেকে সান্তাহার যেতে চাইলেই অনেক সময় বিভিন্ন কারণে ভোগান্তির শিকার হতে হয়। আপনি ট্রেনের মধ্যে ঢাকা থেকে সান্তাহার যেতে চাইলে অল্প সময়ের মধ্যে গন্তব্য স্থানে পৌঁছে যাবেন।

ঢাকা থেকে সান্তাহার যেতে ট্রেনের সময় অনেক কম লাগে। বাসের মধ্যে যাতায়াত না করে স্বল্প সময়ে ট্রেনের মধ্যে যাতায়াত করতে পারবেন নিরাপদে। ঢাকা থেকে সান্তাহার জেলার রেলপথে ৫টি ট্রেন চলাচল করে যাত্রীদের যাতায়াতের সুবিধা দিয়ে থাকে। একতা এক্সপ্রেস (৭০৫), লালমনি এক্সপ্রেস (৭৫১), দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭) নীলসাগর এক্সপ্রেস (৭৬৫) এবং রংপুর এক্সপ্রেস (৭৭১)।

এই ট্রেনগুলো সান্তাহার রেলপথে নির্দিষ্ট সময় চলাচল করে যাতায়াতে বিশেষ ব্যবস্থা করে রেখেছেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। তাই ঢাকার থেকে সান্তাহার রেলপথের ট্রেনগুলো ছাড়া সময় এবং গন্তব্যস্থলে পৌঁছানোর সময়ের তালিকাটি প্রকাশ করা হলো-

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
একতা এক্সপ্রেস(৭০৫) নাই ১০ঃ১০ ১৬ঃ০০
লালমনি এক্সপ্রেস(৭৫১) শুক্রবার ২১ঃ৪৫ ০৩ঃ৩৫
দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭) নাই ২০ঃ০০ ০১ঃ১৫
নীলসাগর এক্সপ্রেস(৭৬৫) সোমবার ০৬ঃ৪০ ১২ঃ১৫
রংপুর এক্সপ্রেস(৭৭১) রবিবার ০৯ঃ১০ ১৫ঃ১০

ঢাকা থেকে সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা:

ঢাকা থেকে সান্তাহার রেলপথে ট্রেন গুলো চলাচল করে যাত্রীদের সেবা দিয়ে থাকে তাদের একটি নির্দিষ্ট ভাড়া রয়েছে। নির্দৃষ্ট ভাড়া অনুযায়ী রেলপথে যাত্রীরা ঢাকা থেকে সান্তাহার ট্রেনে নিশ্চিন্তে যাতায়াত করে। ঢাকা থেকে সান্তাহার যেতে ট্রেন গুলোর মধ্যে একটিমাত্র আসন বিদ্যমান। ট্রেন গুলোর আসনের ভাড়ার তালিকা নিচে দেখানো হলো-

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ৩০০ টাকা
শোভন চেয়ার ৩৬০  টাকা
প্রথম সিট ৪৮০ টাকা
প্রথম বার্থ ৭১৫  টাকা
স্নিগ্ধা ৬০০ টাকা
এসি সিট ৭১৫ টাকা
এসি বার্থ ১০৬৫ টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button