চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায়- Dark Circles Removing Tips

প্রত্যেক মানুষের কাছে তার নিজের চেহারা অনেক দামি হয়ে থাকে।বিশেষ করে কোন ব্যক্তির মুখ মন্ডলীতে কোন দাগ, বরুণ হয়ে থাকলে তৎক্ষণাৎ সেই ব্যক্তিটির খুব খারাপ লাগে।আজকে আপনাদের সাথে চোখের নিচের কালো দাগ কিভাবে তুলবেন সে সম্পর্কে আপনাদের ধারণা দিব। আশা করি আমাদের নিচের তথ্যগুলো আপনি যদি মেনে চলেন তাহলে অবশ্যই আপনার চোখের নিচের কালো দাগ গুলো উঠে যাবে।

চোখের নিচের কালো দাগ হওয়ার মূল কারণ হলো বেশি রাত পর্যন্ত জাগা। অথবা আপনি যদি কোন বিষয় নিয়ে টেনশন করে থাকেন তাহলেও চোখের নিচে কালো দাগ পড়ে যায়। এছাড়া আর কোন ব্যক্তির যদি জন্মগতভাবে চোখের নিচের কালো দাগ থেকে যায় তাহলে সেটি হয়ে থাকে। আবার অতিরিক্ত এলার্জির কারণে চোখের নিচে কালো দাগ পড়ে।

চোখের কালো দাগ যে কারণে হয়

আমরা প্রতিনিয়ত অনেক কাজ ভুল করে করে থাকি। পরবর্তীতে এই কাজগুলো আমাদের শরীরের জন্য অনেক ক্ষতি করে থাকে। তেমনই কিছু কাজ আছে যেগুলো এড়িয়ে না চললে আমাদের চোখের নিচে কালো দাগ পড়ে যাবে। তাই আপনাদের জানার স্বার্থে আমরা নিচে কিছু তথ্য দিচ্ছি এগুলোর কারণে মূলত চোখের কালো দাগ পড়ে থাকে।

১.খাবারে অনিহা ।

২.অতিরিক্ত দুশ্চিন্তা ।

৩.রাত জেগে থাকা বা ঘুম কম হওয়া ।

৪.কাজের বাড়তি চাপ নেওয়া ।

৫.বার্ধক্যজনিত কারণ ।

৬.অনেক সময় সূর্যের অতি বেগুণী রশ্মির কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে থাকে।

চোখের নিচে
চোখের নিচে

চোখের কালো দাগ দূর করার উপায়

আমরা চেষ্টা করেছি বিভিন্ন তথ্যের উপর বিশ্লেষণ করে আপনাদের সাহায্য করতে। আপনার যদি চোখে কালো দাগ থেকে থাকে তাহলে আপনি অবশ্যই আমাদের নিচের তথ্য গুলো অনুসরন করুন। তাহলে এই দাগ গুলো থেকে আপনি বাঁচতে পারব।

১.শসা চোখে যদি আপনার কালো দাগ থেকে থাকে তাহলে শসা কাল রাত্রিতে প্রতিদিন 15 মিনিট করে রাখতে হবে।

২.আলুর খোসা আলুর খোসা বেটে সেটি ভালোভাবে পেস্ট করে চোখে তিন-চারদিন লাগাতে। এরপর আপনি দেখতে পাবেন আপনার খুব তাড়াতাড়ি চোখের নিচে কালো দাগ ছড়িয়ে যাচ্ছে।

৩.মধু চোখের নিচে কালো দাগ থাকলে হাতের আঙ্গুল দিয়ে মধু নিয়ে চোখের নিচে ভালোভাবে লাগাতে হবে এবং কিছুক্ষণ রাখতে হবে।

৪.পুদিনা পাতার রস চোখের কালো দাগের জন্য অত্যান্ত উপকারিতা। চোখের কালো দাগ পড়লে পুদিনা পাতা ভালোভাবে বেটে নিয়ে সেটি চোখের নিচে লাগান। কিন্তু সাবধান থাকবেন আপনার চোখে উদ্দিনের পাতার রস যেন না যা।

৫. গোলাপ জল সাধারণত চোখের কালো দাগের জন্য অনেক উপকার করে থাকে । তাই রাতে ঘুমানোর সময় কিছুটা গোলাপ জল চোখে দাগের নিচে রাখিয়ে দিন। এভাবে প্রায় 20 দিন থেকে 25 দিন পর্যন্ত কাজটি করতে থাকেন।

৬.বরফের টুকরো রাতে ঘুমানোর সময় প্রতিদিন এক টুকরো বরফ নিয়ে চোখের নিচে ভালোভাবে মেসেজ করুন। কিছুদিন পরে দেখবেন আপনার সেই কালো দাগ নেই। কিন্তু মনে রাখবেন আপনার যদি অতিরিক্ত এলার্জির থেকে থাকে তাহলে বরফ থেকে বিরত থাকব।

৭. রাতের ঘুম মনে রাখবেন রাতে ঠিকমত ঘুমালে চোখে কালো দাগ পড়ে না। তাই অবশ্যই রাতে বেশি না জেগে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন।

৮. সূর্যের অতিবেগুনি রশ্মি আপনি বাইরে বের হলে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকেও চোখের কালো হয়ে যায় বা দাগ পড়ে। তাই এ সময় কালো সানগ্লাস অথবা চশমা ব্যবহার করুন।

আশা করি আমাদের উপরের তথ্যগুলো আপনি জেনে এখন থেকে আপনার চোখের কালো দাগ পড়া থেকে নিজেকে বাঁচাতে পারবেন। এবং আপনার চোখের নিচে কালো দাগ পড়লে সেটি প্রতিরোধ করতে পারবেন। তাই আপনার ব্যাক্তিগত কোন প্রশ্ন থাকে থাকলে আমাদের কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট কর। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাদের আন্তরিক ভাবে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button